ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR

Menu Pic


BMI BMR Calculator
BMI BMR Calculator

Health Report Preview
Health Report Preview 1

Health Report Preview
Health Report Preview 2

Health Report Preview
Health Report Preview 3


Health Tips
Health Tips




General Diet Chart Preview
General Diet Chart Preview

Detailed Diet Chart Preview
Detailed Diet Chart Preview

আপনার বিএমআই (BMI) এবং বিএমআর (BMR) মূল্যায়ন করে ওজন নিয়ন্ত্রণে রাখা এবং শরীর ও স্বাস্থ্য সেবা মূলক অ্যাপ যা ব্যবহার করা খুব সহজ। অ্যাপলিকেশন টি থেকে ব্যক্তিগত স্বাস্থ্য রিপোর্ট ও তথ্য পাবেন। অ্যাপে লিঙ্গ, বয়স, ওজন ও উচ্চতা দিলে, স্বাস্থ্য পরামর্শ পাবেন। এটি সুস্থতার পরিকল্পনা বানানো, ওজন কমানো, সুসাস্থ্য রক্ষা, স্বাস্থ্য শিক্ষা, খাদ্য ও শক্তি বিশ্লেষণ করতে খুবই উপযোগী।



পুরুষ বা মহিলা উভয় রকমের মানুষের শারীরিক কাঠামো অনুযায়ী ওজনের একটি নির্দিষ্ট মান আছে। নির্দিষ্ট ওজন থেকে বেশি মানে শরীরে অনেক রকম খারাপ রোগ বালার আশঙ্কা থাকে।ডায়াবেটিস, হৃদরোগ, প্রেসার, ক্যান্সার এসব ভয়ংকর রোগের অন্যতম কারণ ওজন অতিরিক্ত থাকা । তাই পুষ্টিবিদরা যেমন সামান্য ওজনও বেশি রাখা যেন না হয় সেদিকে সতর্ক করেন, তেমনি খুব ওজন কম না রাখার ব্যপারেও নির্দেশনা দেন । সহজেই অসুখ ধরা বা শরীর দুর্বল লাগা, এগুলো সমস্যা হবেই যদি ওজন স্বাভাবিক এর থেকে কম-বেশী হয়।


তাই আদর্শ শারীরিক ওজন অর্জন করতে কিছু টিপস মেনে চলুন যা এই অ্যাপ টি তে পাওয়া যাবে। ওজন কমানো বা বাড়ানোর জন্য অনেকে পুষ্টিবিদের কাছে যেয়ে মোটা অঙ্কের টাকা ব্যয় করে। তবে এর একদম বিকল্প হিসেবে আপনি ফ্রি তে এই অ্যাপ ব্যবহার করেই সেই টাকা ব্যয় থেকে রক্ষা পেতে পারেন। যদি এপ এর টিপস অনুসরণ করে ওজন নিয়ন্ত্রনে রাখতে না পারা যায় বা স্বাস্থ্যের অবস্থা অনেক বেশি খারাপ হয় তাহলে আপনার জানা শুনা কোন ভালো পুষ্টিবিদ বা ডাক্তার এর কাছে যাওয়া উচিত। কোন পর্যায়ে ডাক্তারের কাছে যাওয়া লাগবে তা অ্যাপ এ দেয়া স্বাস্থ্য ক্যালকুলেটর এর মাধ্যমে সহজেই জানতে পারবেন। 


আপনার ওজন স্বাভাবিক এবং আপনি স্বাস্থ্যবান কিনা সেটি জানুন বি এম আই ক্যালকুলেটর এর সাহায্যে। কীভাবে দেহের উচ্চতা থেকে স্বাভাবিক ওজন এর পাল্লা বের করে জানতে পারেন। উচ্চতা অনুযায়ী শরীরের আদর্শ ওজন নির্ণয় করুন অ্যাপ এ দেয়া ওজন ক্যালকুলেটর এর মাধ্যমে।


শরীরের ওজন কত থেকে কত হতে হবে জেনে লক্ষ্য স্থির করুন, ওজন বাড়ানোর বা কমানোর জন্য। অ্যাপ এর চার্ট দুইটি তে তিনশটির থেকেও বেশী খাবারে ক্যালরি এর পরিমান দেওয়া আছে।
যা থেকে ক্যালরি ও শরীরের আদর্শ ওজন অনুযায়ী যেকোনো ছেলে, মেয়ে, পুরুষ ও মহিলাদের জন্য পৃথক ও আলাদা আলাদা খাবারের চার্ট বানানো যাবে। চার্টে উচ্চতা অনুযায়ী ওজন যাচাই করে নির্দিষ্ট প্রোটিন, ভিটামিন, স্নেহ এর ভিত্তিতে খাবার বেছে নিন।



শরীরের ওজনকে(কেজি) উচ্চতার বর্গ(মিটার) দিয়ে ভাগ করে বডি ম্যাস ইনডেক্স বা বিএমাই হিসাব করা হয় যেটি খুব ভালো ফর্মুলা। এই সুত্র থেকে ওজন ঠিক না থাকলে, সঠিক ও শ্রেষ্ঠ ওজন কত তা জানা যায়।

বেসাল মেটাবোলিক রেট বা বি এম আর দ্বারা দেহে সম্পূর্ণ বিশ্রাম অবস্থায় ক্যালরির চাহিদা কত জানা যায়। যা বের করতে প্রতিদিন ওজন মাপা শুরু করা জরুরি।

শরীর কমানো ও সুস্থ থাকার জন্য নির্দেশিকা টি ব্যবহার করুন ও স্বাস্থ্যকর খাবার খান।

নিজের কাছে স্বাস্থ্য অ্যাপ টি ভালো ও উপকারী মনে হলে পরিবার ও বন্ধু দের সাথে শেয়ার করুন এবং ৫ স্টার রিভিউ দিন । আর অ্যাপটি ভালো না লাগলে বা এপ্স এ কোনো ভুল ত্রুটি থাকলে ধরিয়ে দিন ইমেইল বা খারাপ রিভিউ এর মাধ্যমে। খাবার হজম সঠিক ভাবে করুন আর পেট, কিডনি, পাকস্থলী ও যকৃতের যত্ন নিন। সুখী জীবনযাপন করুন।


গুরুত্বপূর্ন পোস্ট ও অ্যাপ পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন।


Tags: 
- bd health tips
ojon komanor upay
ওজন কমানোর খাবার
- মেদ কমানোর নিয়ম
diet tips bangla
- চিকন হওয়ার সহজ উপায়
ojon komanor bangla tips
বাংলা চাট
kivabe chikon hobo

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)