নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)


Inspirational Quotes

নিজেকে অনুপ্রাণিত বা motivate করতে আমি সবসময় জীবনের কোনো খারাপ সময় বা জীবনে গভীর কিছু সময় পার করার সময় পরিস্থিতি গুলো থেকে পাওয়া শিক্ষা তৎক্ষণাৎ আমার ফেসবুক প্রোফাইলে স্ট্যাটাস দিয়ে পোস্ট আকারে সংরক্ষণ করে রাখতাম (এখনো রাখি), যেন সেগুলোতে যতবার আমার ফেসবুকের বন্ধুরা লাইক কমেন্ট করে ততবার আমি স্ট্যাটাস টা সম্পর্কে অবগত হতে পারি এবং উপলব্ধিগুলো মনে রাখতে পারি। কেনও মানুষের মন খারাপ হয়? কেন বা সবসময় আমরা ভালো থাকিনা? কেনো জীবনে হতাশা আসে? যদি কোনো প্রবলেমের কারণেই হতাসা আসে তাহলে কেনই বা আমরা প্রব্লেমএ পরি। এগুলো নিয়ে ভেবে অনেক সময় কাটাতাম। ভালো অনুভূতি গুলো স্ট্যাটাস না দিলেও মনে থাকে, কিন্তু খারাপ অনূভুতিগুলো সহজেই ভুলে যাই। যেই কারনে আমার এই কাজটি করতে হয়। যদিও আমি কোনো বিখ্যাত বা motivation দেওয়ার মত কেউই না। তারপরেও এই উক্তিগুলো জীবনের কঠিন মুহূর্তগুলো পার করতে আমাকে অনেক সাহায্য করে। তাই এগুলো থেকে ব্লগ পাঠকরা কিছু উপকার পেলেও পেতেও পারেন। :)

  
মন প্রফুল্লতার জন্য ইন্সটল করুন শ্বাসপ্রশ্বাস এর মেডিটেশন অ্যাপ।

উক্তি ১ঃ "ঘুম হারিয়ে যায় যখন চিন্তার আসরে, চিন্তাগুলোও হারাবে একদিন, ব্যস্ততার ভীরে।" 

উক্তি ২ঃ "দিন শেষে মন খারাপ হয়ে থাকা মানুষগুলোই বুঝে মন খারাপের জীবনটা কেমন। তাই সারাদিন এরা নিজের মনকে ভুলে যেয়ে অন্য মানুষের মুখে হাসি ফুটাতে ব্যস্ত থাকে। তখন হয়ত এরা হাসি ফোটানো মনগুলো নিজের ভেবে কিছুটা শান্তি পায়। কিন্তু অন্যের মনতো সব সময় পাওয়া সম্ভব না। রাতে সবার শরীরের সাথে সাথে মনটাও ঘুমিয়ে যায়। আর রাত জাগা পাখিরা তাদের মন খারাপকে লালন করে ভাবতে থাকে, "আগামীকাল আর কার কার মন ভালো করা যায় নিজের খারাপ লাগাটা ভুলে থাকতে!!"

উক্তি ৩ঃ “অভাগা যেদিকে যায়, সাগর শুকিয়ে যায়, ফলে তার সাঁতার কাটা লাগেনা, ইজি বাইকেই সাগর পাড়ি দেয়।” 

উক্তি ৪ঃ “সব মানুষের সাথেই একটা দূরত্ব বজায় রেখে চলা উচিত সে তোমার যত কাছের মানুষই হোক। এটা বজায় না রাখলে একটা সময় সে তোমার সব জিনিসই(যেমন সময়, ব্যাক্তিত্ত) নিজের মনে করে তার আবাল্পনার পরিচয় রক্ষা করে বাট এমন ভাব করে যেনো তার মতো স্মার্ট আর দুইটা নাই।”

সঠিক সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে উঠার সহজ একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করুন।


উক্তি ৫ঃ "বেয়াদবদের সাথে বিনয়ী হয়ে যে মজাটা পাওয়া যায়, বিনয়ীদের সাথে বেয়াদবি করে সে মজাটা পাওয়া বিরল।"

উক্তি ৬ঃ "স্মৃতিগুলো বড়ই অদ্ভুত। একইসাথে ভালো ও খারাপ লাগার অনুভূতি দিয়ে যায়। ভালোলাগে এইভেবে যে দিনগুলি ভালো ছিলো।  আর খারাপ লাগে এইভেবে যে দিনগুলি চলে গেছে।"

উক্তি ৭ঃ “Don't store good time memories in your brain. They will hurt you in future. Rather just feel the good moments, forget it and wait for the next.”
বাংলাঃ "ভালো স্মৃতিগুলো মনে জমা করে রেখোনা। এগুলো তোমাকে ভবিষ্যতে কষ্ট দিতে পারে। তারচেয়ে বরং ভালো সময় ও মুহূর্ত গুলো উপভোগ কর, তারপরে ভুলে গিয়ে পরের কোনো ভালো মুহূর্তের জন্য অপেক্ষা করো।"

উক্তি ৮ঃ "Troll yourself, before getting trolled by someone."
বাংলাঃ  অন্যরা তোমাকে পচানোর আগে নিজেই নিজেকে পচাও। (mainly in social media)

উক্তি ৯ঃ "Don't waste your valuable time on studying and memorizing."
বাংলাঃ তোমার মুল্যবান সময়গুলো মুখস্থগত পড়াশুনায় খরচ করোনা।

উক্তি ১০ঃ "If you take your life so seriously, Life will take you as a joke."
বাংলাঃ তুমি যদি তোমার জীবনটাকে খুব সিরিয়াস বা গুরুগম্ভীর ভাবে দেখো তাহলে জীবন তোমাকে ঠাট্টা বা উপহাস হিসেবেই দেখবে। (অনেক জিনিস তোমার আয়ত্ত্বে নেই, সেগুলো মহান সৃষ্টিকর্তার হাতেই ছেড়ে দেওয়া ভালো)

উক্তি ১১ঃ "The best thing in our life is being alive. So always say Alhamdulillah and Thanks to Allah for your life that He don't grant you death till this moment." 
বাংলাঃ আমদের জীবনের সবচেয়ে বড় পাওয়া হচ্ছে আমরা বেঁচে আছি (সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানী তে)। তাই সব সময় আলহামদুলিল্লাহ্‌ বলুন এবং আল্লাহ্‌ তায়ালার কাছে আপনার জীবনের এইজন্য শুকরিয়া আদায় করুন যে, তিনি এই মূহুর্ত পর্যন্ত আপনাকে মৃত্যু দেন নি।

উক্তি ১২ঃ  "If you need to observe anyone, then believe no one."
বাংলাঃ তোমার যদি কাউকে বিবেচনা করতে হয় তাহলে কাউকে বা যাকে বিবেচনা করতে চাও তাকেও(তার কথা তে) বিশ্বাস করোনা। (কারণ সঠিক বিবেচনা অন্তর থেকে সৃষ্টি হয়)

ডায়েট করা ও ওজন কমানোর জন্য আমাদের ক্যালরি ও ডায়েট অ্যাপটি ইন্সটল করুন

উক্তি ১৩ঃ "A compromising relationship is always a barricade to your destination." 
বাংলাঃ কম্প্রমাইজিং রিলেশনশিপ বা আপোষমূলক সম্পর্ক আপনার গন্তব্যে সবসময় একপ্রকার বাঁধা হয়ে দাড়াবে।

উক্তি ১৪ঃ  "A bad person can easily act like a good person. But a good person cannot easily act like a bad person."
বাংলাঃ একজন খারাপ মানুষ সহজেই একজন ভালো মানুষের মত অভিনয় করতে পারে, কিন্তু একজন ভালো মানুষ কখনই একজন খারাপ মানুষের মত অভিনয় করতে পারেনা (পারলেও তাকে ধরে ফেলা সহজ বা খুব অল্প সময়ের ব্যাপার)।

উক্তি ১৫ঃ"Pain is the way to both success and failure in our life. If the pain is given by someone, it is a failure. But if it is taken by you, then it is a success."
বাংলাঃ জীবনে সফলতা বা ব্যর্থতা উভয়েরই পথ হল বেদনা বা কষ্ট। যদি ব্যাথা টা নিজের থেকে নেওয়া হয় তাহলে এইটা সফল্য। আর যদি ব্যথাটা অন্য কেউ দিয়ে থাকে তাহলে সেইটা ব্যার্থতা। 

উক্তি ১৬ঃ
Being sad is not the problem. Its a human nature. The main problem is to feel afraid of being sad. And this is the main cause of your permanent sadness.So don't be afraid of your sadness. Let it be. Accept it. Find the reason of your sadness. Give it a proper direction. In Sha Allah this sadness will definitely turn into your full time happiness."
বাংলাঃ  দুঃখ পাওয়াটা টা কোনো সমস্যা না। এইটা একটা মানবিক স্বভাব (মানুষ জীবনের সবটুকু সময় সুখী হলে সুখ অনুভূতির আলাদা কোনো  অস্তিত্ব থাকতোনা)। প্রধান সমস্যাটা হলো দুঃখ পাওয়াটাকে বা জীবনে কষ্ট নামাটাকে ভয় করা। তাই কষ্টকে ভয় না করে এইটা হতে দিন। গ্রহন করুন দুঃখকে। নিজের মনের বিশন্নতার কারণ খুঁজুন। তার সমাধান টা বের করুন। ইনশা আল্লাহ্‌ আপনার বিষণ্ণতাগুলো, প্রসন্নতায় পূর্ন হবে।

উক্তি ১৭ঃ "Temporary happiness can make u permanently depressed. So, better to avoid it."
বাংলাঃ অস্থায়ী আনন্দ আপনাকে স্থায়ীভাবে হতাশ করতে পারে। তাই অস্থায়ী সুখ আনন্দ এড়িয়ে চলাই ভালো।

উক্তি ১৮ঃ "The only way to fulfill your needs, is to decrease it day by day. Otherwise these needs will definitely become, your greed."
বাংলাঃ আপনার প্রয়োজনগুলি পূরণ করার একমাত্র উপায়, দিন দিন তা হ্রাস করা। অন্যথায় এই চাহিদাগুলি অবশ্যই আপনার লোভে পরিণত হবে।

বি.দ্রঃ সবগুলো উক্তি আমার নিজের জীবনের নানা সময়(মেইনলি ২০১৭ এর) উপলব্ধি করে লিখা ফেসবুকের স্ট্যাটাস যা একটি নোট আকারে আমার ফেসবুক প্রফাইলে রাখা আছে যেগুলো অন্য কারো জীবনের সাথে মিলতে নাই পারে বা অনেকের অমত থাকতেই পারে।( ২০১১ সালে ফেসবুকে একাউন্ট খুলি সবগুলো কালেক্ট করার সময় হয়ে উঠেনা। হয়ত কোনো একদিন হবে সেদিন আপডেট দিব।



 



আরও পড়ুনঃ


Comments

  1. ভালো লাগলো স্ট্যাটাস গুলো

    ReplyDelete
  2. Oh onak sundor kotha gulo ....onak din por nijaka abar notun kora ...vabta suru korlam.....thanks ....brother....

    ReplyDelete
  3. দারুণ চমৎকার হয়েছে।

    ReplyDelete
  4. Tnx vai ...onk vlo Silo apner kotha gula

    ReplyDelete
  5. Thanks admin to share a useful article. Also you can read.......
    1. মানবিক বিভাগের বিষয় সমূহ | মানবিক শাখার বিষয় কি কি | আর্টস এর সাবজেক্ট কি কি | মানবিক বিভাগের বিষয় কি কি
    2. [আপডেট তথ্য] ব্যবসায় শাখার বিষয়সমূহ | কমার্সের সাবজেক্ট গুলো কি কি
    3. ঢাবি খ ইউনিটের বিষয়সমূহ | ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট এর বিষয়সমূহ | ঢাবি খ ইউনিট সাবজেক্ট লিস্ট
    4. অনার্সে কমার্সের সাবজেক্ট কি কি | কমার্স এর বিষয় কি কি অনার্স | বি বি এ এর বিষয় সমূহ | অনার্স কমার্সের সাবজেক্ট গুলো কি কি
    5. মাহিম নামের অর্থ কি
    6. খালিদ বিন ওয়ালিদ নামের অর্থ কি
    7. হামিম নামের অর্থ কি
    8. জারিফ নামের অর্থ কি
    9. আহনাফ মুনতাসির নামের অর্থ কি
    10. আহনাফ আয়ান নামের অর্থ কি

    ReplyDelete

Post a Comment

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR