জাপানিজদের সফল হওয়ার মতবাদ (Theory Of Japanese)

blog of Sakib pic

জাপানিজদের মধ্যে কেন এতো শৃঙ্খলা?
কেনই বা তাদের এত নিয়মানুবর্তিতা?
কী কারণেই বা তাদের পৃথিবীর সবচেয়ে সভ্য জাতি বলা হয়?
প্রথমেই তাদের একটা তত্ত্ব দিয়ে শুরু করা যাক।
জাপানিজদের একটি মতবাদ আছে যে, "If anyone can do it, then u can do it. And If anyone can't do it, then u must do it." অর্থাৎ, কেউ যদি কিছু করতে পারে, তুমিও সেটি করতে পারবে। আর যদি এইটা কেউ না করে থাকে তাহলে তোমার এইটাই করা উচিত। মতবাদ টি দ্বারাই বুঝা যায়, যে কেনো তারা পৃথিবীর সবচেয়ে সভ্য, ভদ্র, আর নিজের কর্মে নির্ভরশীল জাতি। 
তাহলে চলুন দেখে নেওয়া যাক জাপানিদের সফল হওয়ার কিছু কারণ।
১. তারা কাজ করে খেতে ইচ্ছুক, ভিক্ষা করে নয়। তারা জানে যে কোনো কিছু পেতে হলে তাদের নিজেদের কাজের দ্বারাই সেইটা পেতে হবে।অন্যের কাছে চেয়ে পাওয়া যাবেনা। চেয়ে পেলেও সেইটা তাদের জন্য মর্যাদার হবেনা। 



সঠিক সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে উঠার সহজ একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করুন।

  ২. শুনে অবাক হবেন জাপানী মানুষদের মধ্যে খুব কম জনই নিজের বাসায় রান্না করে খায়। তারা ঘরের রান্নাকে একটি গুরুত্ত্বপূর্ন কাজ বিবেচনা করে এবং এটিকে এতই প্রাধান্য দেয় যে পুরুষ বা মহিলা যারা আর চারটা কাজের থেকে রান্না করতে বেশি ভালোবাসে তারা শহরের বিভিন্ন জায়গায় খুব সহজেই তাদের রান্নার কর্মদক্ষতায় কাজ পেয়ে যায় তাদের পছন্দমত বেতনে। এমনকি শহরের বেশীরভাগ রেস্তোরা সরকারি মালিকানাধীন থাকে এবং সেখানে যারা রান্না করে তারা সরকারি বেতনভুক্ত থাকে।

৩. জাপানে বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোনো ক্লাস হয়নি বা মিস গেছে এমন হওয়া অনেক কঠিন সাধারনত কখনও হয় না। তাদের হাইস্কুলে ছাত্রদের কোনো কোর্স বা সাবজেক্ট এ ফেইল থাকেনা সেখানে স্কুল ড্রপাউট দেওয়া তো দূরের কথা। তাদের স্কুল শেষে ছুটির পড়ে দশ মিনিট বেঞ্চে মাথা দিয়ে চোখ বন্ধ করে শুয়ে থাকতে হয়। এইটা তাদের রিলাক্সমেন্ট বা আরামের জন্য না। সারাদিন স্কুলে তারা কি শিখছে সেইটা মনে করার ও মনে রাখার কাজ করতে ছুটির পরে তাদের এইভাবে শুয়ে থাকতে হয়।
  এখন আমাদের দেশের সাথে জাপানকে ইকটু তুলনা করা যাক।
আমাদের দেশের দিকে তাকালে দেখা যায়, সবার শুধু আক্ষেপ!! আমার এইটা নাই, আমার ঐটা নাই!! আমার এইটা লাগবে। আমার ঐটা লাগবে। দেশ করাপ্ট। দেশের কিচ্ছু হবেন, শিক্ষামন্ত্রী খারাপ, শিক্ষার ব্যবস্থা খারাপ ব্লা ব্লা ব্লা। সব দোষ অন্যের ওপর চাপিয়ে নিজের ব্যর্থতার দায় এড়াতে ব্যস্ত সবাই। এতকিছুর দোষ না দেখে যদি আমরা সবসময় শুধু নিজের দোষটা কোথায় সেইটা বুঝতাম তাহলে দেশের রূপটাই বদলে যেত। কিন্তু আমরা তো সেদিক দিয়ে অন্ধ। নিজের দোষ দেখতে পাইনা। নিজেকে এবসলিউট ভাবি এমন যে, কোনো প্রব্লেমে পড়লেও সেখানে নিজের কোনো দোষ নাই সব দোষই অন্যের। কিছু এচিভ করলে কিন্তু নিজের ক্রেডিট নিতে ভুলিনা।

ওজন সঠিক সীমাতে রাখার স্বাস্থ্য ভিত্তিক অ্যাপ টি প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন। 

এচিভ করার সাথে সাথে এই এচিভমেন্টের আগে পেছনে যারা ছিলো সব ভুল যাই। একাই সব করসি এমন একটা ভাব!! হ্যা বুঝলাম দেশে অনেক প্রবলেম, এই নাই, ঐ নাই, শিক্ষা ব্যবস্থা খারাপ, পরীক্ষা পদ্ধতি খারাপ। তো এইগুলোর জন্য কি নিজেদের জীবন থেমে থাকবে নাকি? জীবন শেষ হয়ে যায় এগুলো নিয়ে আফসোস করতে করতে, অন্যের দোষ খুঁজতে, আর অন্যকে দোষারোপ করতে করতে। পৃথিবী সভ্য জাতিরা কিন্তু এগুলো নিয়ে বিন্দু মাত্র চিন্তা করে না। তারা নিজেদের দোষ স্বীকার করার ক্ষমতা রাখে। যেমন জাপানে যদি সব শিক্ষা প্রতিষ্ঠান একবারে বন্ধও হয়ে যায় কোনো আবশ্যিক কারণে যেমন হতে পারে যুদ্ধ লাগলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের যুদ্ধ চালিয়ে যাওয়ার অনেক শক্তি ও সামর্থ্য থাকলেও। অনেক আক্রমণ তাহলেও হয়ত তারা কেউই বসে থেকে আফসোস করবেনা। যুদ্ধ কখন থামবে সেই চিন্তাও করবেনা। কারণ তারা জানে যে শিক্ষার মূল উদ্দেশ্য শুধুমাত্র জ্ঞ্যান অর্জন করে নিজেদের চিন্তাভাবনা গুলো উন্নত করা। যেইটা যে কেউ করতে পারবে বই পড়ে, অনেকজন মিলে কোনো কিছু আলোচনা করে অথবা ইন্টারনেটের মাধ্যমে। এইটার জন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানের দরকার নাই। সেইখানে আমরা বুঝি যে ভালো কলেজে পড়ে ভালো ভার্সিটিতে ঢুক্লেই ব্যাস কাম তামাম। সব শেখা হয়ে যাবে। আর শেখা না হলেও এইখান থেকে বের হয়ে একটা সোনার সার্টিফিকেট পাওয়া যাবে যা পাইলেই বাকি জীবন আরামে কেটে যাবে। কিন্তু এরপরে সামনে যেয়ে চাকরি না পেলে দোষটা সরকারের। চান্স পেয়ে নিজের যোগ্যতার বহিঃপ্রকাশ করলেও চাকরি না পেয়ে নিজের অযোগ্যতা প্রকাশ না করে দোষ হবে শুধু সরকার বা চাকরি ব্যবস্থার। কিন্তু এই অযোগ্যতার প্রকাশ না করলেও যদি এসব সোনার ছেলেমেয়েদের মাথায় অন্তত আসতো যে তারাই এর জন্য দায়ী অন্য কেও না তাহলেও হয়ত সবার এমন আফসোসের জীবন কাটানো লাগতো না। 


আমাদের স্বাস্থ্য ভিত্তিক অ্যাপ টি প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন।

অ্যাপ


অ্যাপটি সম্পর্কে আরও জানতে নিচের পোস্ট টি পড়ুন।
ডায়েট অ্যাপ রিভিউ BMI & BMR

Comments

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)

ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR