কম্পিউটারের অপারেটিং সিস্টেম কী? | উইন্ডোজ | ম্যাক | আইওএস | এন্ড্রয়েড


https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhi2JUDQj3bveogn3EF0nyYRNWatxXzVyi80sGXx-fReDKu663yLpLlagQTvs32cM_0FkHkAfLv0o8oERPQcP5KoSjB1ZwEet7oocE0JYN7ktltIr3r7bgg9IZ1u0TViG1mM8IIhV_MoVU/s1600/base2a.jpg

হাইয়ার লেভেলের ডিজিটাল ডিভাইজ এ প্রতিটা ক্ষুদ্র প্রোগ্রাম বা সফটওয়্যার চলার জন্য সবসময় একটি বড় প্রোগ্রাম চালু থাকতে হয় যেন ওই ডিভাইজটির হার্ডয়ারের সাথে প্রতিটি প্রোগ্রাম(সফটওয়্যার) অপারেট বা প্রসেসিং করতে পারে। আর এইটা ছাড়া কোনো প্রোগ্রাম চলতে পারেনা। যেমন মনে করেন একটা সুইমিংপুল আছে যেখানে মানুষ গোসল করতে পারে অনেকক্ষণ ধরে। আবার গোসল শেষে উঠে যেতে পারে। এখন এই সুইমিংপুল টা হচ্ছে আপনার ডিভাইস(স্মার্টফোন, কম্পিউটার ইত্যাদি),এর মধ্যে যেই পানিটা আছে সেটি অপারেটিংসিস্টেম আর সেখানকার মানুষগুলো এক একটি প্রোগ্রাম বা সফটওয়্যার।

পানি যতক্ষন থাকবে ততক্ষন মানুষ গোসল করতে পারবে। পানি না থাকলে পারবেনা । যেমন কোন কারণে পানি চলে গেলে বা কোনো ছিদ্র দিয়ে পানি বের করে দিলে মানুষ আর গোসল করতে পারবেনা তেমনি অপারেটিং সিস্টেম ছাড়া প্রোগ্রামগুলো আর হার্ডওয়ারের সাথে কাজ করতে পারবেনা।
যেমন আমরা কম্পিউটারে উইন্ডোজ এক্সপি (Xp), Windows 7, Windows 8 বা Windows 10 এগুলো সাধারণত ব্যবহার করি। এছাড়াও ম্যাক, লিন্যাক্স, উবুন্টু ইত্যাদি অনেক রকমের কম্পিউটার অপারেটিং সিস্টেম আছে। উইন্ডোজ এর অপারেটিং সিস্টেমটিই বেশী ব্যবহৃত হয় কারণ এইটা ব্যবহার করা বা বুঝা অনেক সহজ। সাধারন ইউজের জন্য এইটাই ভালো। কিন্তু বিভিন্ন প্রোগ্রামাররা লিনাক্স এর অপারেটিং সিস্টেম ব্যবহার করেন কারন এইটার ফাংশনালিটি অনেক এবং এটি উইন্ডোজের থেকে তুলনামূলক ভাবে অনেক নিরাপদ (সহজে হ্যাক করা যায়না)।
অন্য কোনো ডিভাইস বা অপারেটিং সিস্টেম হ্যাক(Hack) করার জন্যও লিনাক্স বেশ জনপ্রিয়। আবার এই অপারেটিং সইস্টেমটিকে নিজের প্রোগ্রাম চালানোর সুবিধা অনুযায়ী কোড দ্বারা পরিবর্তনও করা যায়। 
এছাড়াও আমদের বহুল ব্যবহৃত এন্ড্রয়েড স্মার্টফোনের অপারেটিং সিস্টেম এন্ড্রোয়েড লিনাক্স ভিত্তিক(based) কার্নেল দিয়ে বানানো। আপনার ফোন চালু থাকলে কোনো টিপাটিপি না করলেও একসময় চার্জটা শেষ হয়ে যাবে কারন কোনো প্রোগ্রাম না চললেও এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম টা সবসময় চালু হয়ে থাকবে এবং তা ডিভাইস্টির হার্ডওয়ার গুলোকে সজাগ রাখবে।

আরও পড়ুনঃ ইঞ্জিনিয়ারিং ফ্যাক্ট


আমাদের স্বাস্থ্য ভিত্তিক অ্যাপ টি প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন।

অ্যাপ


অ্যাপটি সম্পর্কে আরও জানতে নিচের পোস্ট টি পড়ুন।
ডায়েট অ্যাপ রিভিউ BMI & BMR

গুরুত্বপূর্ন পোস্ট ও অ্যাপ পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন।

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)

ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR