Android Bangla Guidelines: এন্ড্রয়েড অ্যাপ বানানোর আগে কি কি জানতে হবে? | App Development Series 1

Bengali Android Tutorial Blogpost

বর্তমান সময় স্মার্টফোন অ্যাপ এর গুরুত্ব ও ব্যবহার বলে শেষ করা যাবেনা। প্রতিদিনের ফেসবুকের নিয়মিত আপডেট জানা, ক্যালকুলেটর নষ্ট হয়ে গেলে ফ্রী একটা সাইন্টিফিক ক্যালকুলেটর অ্যাপ খুজে ব্যবহার করা, ইন্টারনেটের মাধ্যমে ফ্রিতে তথ্য আদান প্রদান করা, ভিডিও কলিং এ ফ্রি কথা বলা সবকিছুই এখন অ্যাপ কেন্দ্রিক হয়ে যাচ্ছে। ফলে অ্যাপ বাজারে দিন দিন অ্যাপ এর চাহিদা খুব দ্রুত বাড়ছে। অ্যাপ ও বাড়ছে প্রায় সেই হারেই। কিন্তু স্মার্টফোনের এই অ্যাপ গুলো এতই মজার আর সহজ ব্যবহারযোগ্য হয় যে একই অ্যাপ এর ব্যবহারকারী প্রতিনিয়ত একই টাইপের আরও অ্যাপ ব্যবহার করতে চায়। ফলে ইউজারের প্রয়োজনের তুলনায় অ্যাপ এর সবসময় একটা ঘাটতি দেখা যাচ্ছে বর্তমান অ্যাপ মার্কেটগুলোতে। এই বৃদ্ধির হার টা এতই বেশী যে ধারণা করা হচ্ছে আগামি তিন বছরে এসব স্মার্টফোন আর স্মার্টফোন অ্যাপ ব্যবহার কারির চাহিদা দ্বিগুন হয়ে যাবে। ফলে সহজেই লোভনীয় পেশা হিসেবে সবাই অ্যাপ ডেভেলপার হতে চাইছে। কিন্তু এত বিপুল সম্ভাবনার জায়গায় কী আর এতো সহজে কাজ করার সু্যোগ পাওয়া যায়? এইখানেও কম্পিটিটর প্রতিদিন বাড়ছে। আপনি আজই একটা ভালো অ্যাপ বানিয়ে ফেলে অনেক ইউজার পেতে থাকলে হয়ত কিছুদিনের মধ্যেই আপনার অ্যাপ এর ফিচারগুলো নিয়ে আরও উন্নতমানের অ্যাপ বানিয়ে অন্য একটা অ্যাপ ডেভেলপার আপনার ইউজার নিয়ে নিবে। আবার একটি অ্যাপ আগে থেকেই খুব ভালো ইউজার স্যাটিস্ফেকশান দিচ্ছে, এবং অ্যাপটির ডাউনলোড সংখ্যা মিলিয়নের কোটায় আর তাহলে আপনি এই অ্যাপ এর ফিচারগুলো নিয়ে আরও ভালো অ্যাপ বানালেও সেই অ্যাপ এর সব ইউজার নিজের দিকে নিতে পারবেন না। কারণ মিলিয়ন ডাউনলোডের এক একটি অ্যাপে এতই রিভিউ আর রেটিংস থাকে যে সেইটার সার্চ কিওয়ার্ড র‍্যাংকিং এ অনেক অপরে উঠে থাকে। তাই কোনো অ্যাপ বানানোর সময় সেইটায় মার্কেটের চাহিদা। অন্যান্য অ্যাপ এর অবস্থা জেনে আপনার সিদ্ধান্ত নিতে হবে যে আপনি কেমন অ্যাপ বানাতে চান।

অ্যান্ড্রয়েড বিভিন্ন দিক নিয়ে আমি একটা সিরিজ লিখার চেষ্টা করছি। আজ সেইটার প্রথম পর্ব "App বানানোর আগে কী কি জানতে হবে?" সেইটা নিয়ে লিখছি।

তার আগে দেখে নিতে পারেন অ্যাপকালার্সের এই মেডিটেশন অ্যাপটি।

অ্যাপ বানাতে হলে আপনার কি কি করতে হবে বা কিভাবে আপনি নিজের ইচ্ছা মত একটি অ্যাপ বানাতে পারবেন বা Android এর কাজ শুরু করার আগে আপনার কী কি জানতে হবে এগুলো সবকিছুর Process কে ৩ ধাপে ভাগ করা যেতে পারে।

১। প্রোগ্রামিং এর ব্যাসিকঃ আপনাকে যে কোনো প্রোগ্রামিং Language এর Basic শিখতে হবে প্রথমেই।
এক্ষেত্রে সহজ কোনো প্রোগ্রামিং ভাষা যেমন সি বা পাইথন শিখতে পারেন। এইটা করতে মিনিমাম ১ বছর সময় দিতে হবে। ভার্সিটিতে সি.এস.সি বা এমন বিষয়ে পড়ে থাকলে ২য় বর্ষ শুরুর আগ পর্যন্ত এইটা ভালোভাবে করে নিতে পারেন।

২। জাভার OOP Conceptঃ আপনি ১ বছর সময় ধরে বেসিক প্রোগ্রামিং খুব ভালো বুঝে থাকলে এখন আপনার কাজ হলো Java Programming শেখা। অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) এর সম্পুর্ন ধারণা আর ইমপ্লিমেন্টেশন না করতে না পারা পর্যন্ত পরের ধাপে যাওয়া ভালো হবেনা। তাই Java Inheritance, Function overloading, overriding, class implementation, object creating, Polymorphism, Abstraction, Encapsulation এগুলো জানতেই হবে। ভার্সিটিতে জাভার কোর্স করে থাকলে বা এই Java course চলতে থাকলে এগুলো শিখতে বেশী সময় লাগবেনা।

৩। যেকোনো Mark-up Language এ ডিজাইনিং এর ধারনাঃ উপরের দুইটা ধাপ ভালভাবে করে থাকলে এখন আপনি কিছুদিন html দিয়ে কয়েকটি ওয়েবপেইজ ডিজাইনিং করতে পারেন। এইটা না করলেও সমস্যা নাই অতটা তবে করলে ভালো যেহেতু অ্যান্ড্রয়েডের Layout XML ল্যাংগুয়েজ দিয়ে ডিজাইন করতে হয় আর এক্স এম এইল অনেকটা এইচ টি এম এল এর মতই।

প্রোগ্রামিং বা সফটওয়্যার ডেভেলপমেন্ট সম্পর্কিত যেকোনো পোস্ট করতে অথবা Post পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।
গ্রুপ লিংকঃ https://web.facebook.com/groups/907850785973393
অথবা যেকোনো জিজ্ঞাসা বা প্রশ্ন থাকলে আমার ফেসবুক আইডিতে মেসেজ করতে পারেন।
ফেইসবুক আইডিঃ https://web.facebook.com/sakib.hossain.cs

অন্য পর্বগুলো পেতে ব্লগের লিংক টি Save করে রাখুন। https://sakibhs.blogspot.com/

আরও পড়ুনঃ 
App Development Series 2: শেখার শুরু
Android Bangla Information: What is Proguard? | প্রোগার্ড কী?

আমাদের অ্যাপগুলো প্লে-স্টোর থেকে  Install করুন।

Bangla Health App


http://bit.ly/2G8JrAt

Comments

  1. Android app debelopment শেখার আগে ভাল করে জাভা শিখতে হয়। জাভা শেখার জন্য একটা ভালো আপ্স রিকমেন্ড করছি

    play.google.com/store/apps/details?id=com.md.kaiumali.javainbangla

    ReplyDelete

Post a Comment

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)

ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR