Android Bangla Guidelines: শেখার শুরু। The Beginning | App Development Series 2

hijibiji blogspot photo
আপনি যদি এন্ড্রয়েড শেখার আগের ধাপ সমূহ পার করে আসেন তাহলে আপনি বুঝে গেছেন যে কিছু শেখা অতটা সহজ হয়না প্রথমে। কিন্তু নিজের ওপর বিশ্বাসটা দৃঢ় থাকলে আর শেখার ইচ্ছাটা প্রবল হলে আপনার শুধু শুরুটা করতে হবে। এরপরে শেখার পথটা আসতে আসতে সহজ হয়ে যায়। আর যদি আপনি আগের ধাপগুলো ঠিক মত না জেনে Android শুরু করেন তাহলে আপনি কাজ করতে যেয়ে বার বার ধাক্কা খাবেন। ধাক্কা টা পজিটিভ ভাবে নিলে এই ধাক্কাই আপনাকে আরও মজবুত করবে। মানে যেইটাতে কাজ করতে যেয়ে আটকে যাবেন সেইটা আবার শিখে আসতে হবে। যদিও কাজ করতে যেয়ে Android এর জাভা ফ্রেমওয়ার্কের অনেককিছুই শেখা লাগবে। তাই যদি Android Programming শুরু করে আগের ধাপের সি প্রোগ্রামিং এর ফাংশানের মত জিনিসপাতি শিখতে যান তাহলে ফলাফল অতটা ভালো হবে বলে মনে হয়না। বাকিটা আপনার ইচ্ছা। এখন শেখার শুরু কিভাবে করবেন সেইটাতে আসা যাক। শেখার আগের জিনিসপাতি জানা থাকলে এখন আমি বলবো শিখে শিখে কাজ করার থেকে করে করে শিখুন। এইভাবেই সবার ভালোভাবে শেখা হয় বলে মনে করি। আর শুরুটা করবেন সহজ কোনো অ্যাপের ধারণা থেকে। প্রথমেইতো আপনি বড় কোনো প্রজেক্ট করতে পারবেন না। সহজ কথা। তাই শুরু করুন একটা ক্যালকুলেটর এর প্রজেক্ট দিয়ে। হতে পারে সেইটা সাধারণ যোগ-বিয়োগের ক্যালকুলেটোর অথবা বিএমাই এর মত সহজ কোনো থিওরির ক্যালকুলেটর। অথবা হতে পারে সিম্পল একটি Length বা Area কনভার্টার। এছাড়াও সি প্রোগ্রামিংএ জন্ম তারিখ থেকে বয়স বের করার প্রোগ্রামিং টা করে থাকলে একটা বয়স ক্যাল্কুলেটার বানিয়ে ফেলতে পারেন। অথবা আমাকে ফেইসবুকে মেসেজেও আপনার প্রোজেক্টের কথা আলোচনা করতে পারেন। তবে আমি বলব এমন কিছু প্রোজেক্ট সিলেক্ট করবেন না যেইটা শেষ করে আপনি একেবারেই খুশি না হন বা কিছু বন্ধুবান্ধবও ব্যবহার করতে পারছেনা এমন Project না করাই ভালো। করলে হয়ত প্রোজেক্ট শেষে Demotivated হয়ে যাবেন। একবার ডিমটিভেটেট হয়ে গেলে আর কাজ করতে ইচ্ছা নাও করতে পারে। 

কিছু গুরুত্বপূর্ন টিপসঃ
  • প্রোজেক্ট শুরু করে একটা জিনিস না পারলে মাথা কোনো সময় গরম করবেন না। জিনিসটির  Concept ক্লিয়ার না হওয়া পর্যন্ত ইন্টারনেটে খুজতে থাকুন।
  • সবসময় গুগলে প্রোগ্রামিং রিলেটেড জিনিস খুজতে সার্চের শেষে stackoverflow কথাটি লিখবেন। স্ট্যাকওভারফ্লো পুরো পৃথিবীর মধ্যে সফটওয়্যার ডেভেলপারদের সবচেয়ে বড় কমিউনিটি। সমস্যাটা সম্পর্কে ক্লিয়ার জেনে থাকলে এবং সঠিক কিওয়ার্ড লিখে সার্চ দেওয়া হলে এখানে Programming  এর Basic জিনিসপাতির সবকিছুরই সমাধান পাওয়া যায়।
  • যারা শুধুমাত্র কম্পিটিটিভ প্রোগ্রামিং বা কন্টেস্টে Programming করেন তাদের সাথে Android নিয়ে প্রশ্নতো দূরের কথা, আপনি যেই প্রোজেক্টটি করছেন এইটাও না জানালে ভালো। এসব দিকে তারা সাধারণত Demotivated করে থাকেন। এসব প্রোগ্রামাররা অনেকটা গোঁড়াপ্রত্তর হয়। ভাবটা এমন যে নিজের করছেনা জন্য অন্যরাও না করুক। তাই সাবধানে কাজ চালান।

যেকোনো সহযোগিতার জন্য আমাকে নক করুন ফেইসবুকে। আমি নিজেও এখনো বিগিনারই ধরতে গেলে। গত বছর কাজ শুরু করেছি। তাই আপনাদের থেকে নিজেও অনেক কিছু শিখতে পারবো ইনশা আল্লাহ্‌। 
জাজাকাল্লাহু খাইরান (মহান আল্লাহ্‌ আপনাকে উত্তম প্রতিদান দিক)।

আমার ফেইসবুক লিংকঃ https://facebook.com/sakibhossain.cs
ফেসবুক গ্রুপঃ https://web.facebook.com/groups/cse.programmers.bd/

আমাদের অ্যাপগুলো প্লে-স্টোর থেকে  Install করুন।

Bangla Health App


Sleep Cycle App

আরও পড়ুনঃ App Development Series 1: এন্ড্রয়েড অ্যাপ বানানোর আগে কি কি জানতে হবে?

Android Bangla Information: প্রোগার্ড কী?

Comments

  1. This was wonderful, really enjoyed reading it over!

    ReplyDelete
  2. Very helpful website i have also same article my web site: https://techonlinebd.com

    ReplyDelete
  3. Excellent article,We provide many many imformation about Dubrin labs limited is one of the proud members of Bangladesh Association of Software and Information Services (BASIS). We develop enterprise grade software and IT solution or organization all around the globe. We build android, iOS, Cross platform, and web application. Durbin labs limited has a reputation as one of the innovative firm for software development in Bangladesh.
    More info you can vist Android App development
    Thanks for sharing such beautiful information with us

    ReplyDelete

Post a Comment

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন

..............ঘুমের চক্র নির্নয় করে সঠিক সময়ে ঘুমান এবং ঘুম থেকে উঠুন
................Sleep Tracker Alarm Android App

জনপ্রিয় পোস্টগুলো

ষষ্ঠ থেকে দশম শ্রেনির কমন অংক মিডিল টার্ম | Bangla Middle Term Math Tutorial

নিজেকে অনুপ্রাণিত বা মটিভেট করার উক্তি সমূহ (Quotes of Motivation)

ওজন কমানোর ডায়েট অ্যাপ BMI & BMR